বিশেষ সংবাদ:

নাটকপাড়ায় আসছে ‘মানুষ’

Logoআপডেট: সোমবার, ২২ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আসছে জাহাঙ্গীরনগর থিয়েটারের নতুন প্রযোজনা ‘মানুষ’। আগামী ২৮ অক্টোবর সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে সায়েন্স ফিকশনধর্মী এ নাটকটি। জাভেদ মাহমুদ রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন নাজমুল হাসান। চলতি বছর ফেব্রুয়ারিতে আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসবে উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে মঞ্চে আসে ‘মানুষ’।

এ নাটকের গল্প আবর্তিত হয়েছে দূর ভবিষ্যতের কোনো এক কাল্পনিক সময়কে ঘিরে, যখন মানুষ যন্ত্রের হাতে বন্দি হয়ে পড়বে। কর্পোরেশনের কর্মকর্তা অ্যালেনকে সেখানে ষষ্ঠ প্রজাতির একটি রোবটকে ধ্বংসের দায়িত্ব দেওয়া হয়, যে রোবট নিজেকে মানুষ হিসেবে দাবি করেছে।

অনেক যুক্তি তর্ক শেষে সেই রোবটকে ধ্বংস করতে গিয়ে অ্যালেন জানতে পারে, সে নিজেই সপ্তম প্রজাতির একটি পরীক্ষাধীন রোবট, যার মধ্যে মানুষের যাবতীয় গুণাবলী দেওয়া হয়েছে। অ্যালেন প্রথমে নিজেকে রোবট মানতে রাজি না হলেও পরে কর্পোরেশনের প্রধান তার সামনে বিষয়টি প্রমাণ করে দেন। রোবট অ্যালেন তখন আত্মহত্যা করে।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক বলেন, ‘এ নাটকের গল্প বুননের মাঝে উঠে এসেছে সমাজ-বাস্তবতা-রাজনীতি-ধর্ম-ঈশ্বর বিশ্বাসসহ নানা দিক। যা চলমান সময়কে দারুণভাবে বহন করছে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রেফাত হাসান সৈকত, দীপঙ্কর চক্রবর্তী, প্রীথুলা প্রসূন পূজা, সৌমিক বাগচী, আরশি, মহসিনা রাহমান, শামিম, ঐসিক, আছমা, সিফাত, অর্ণব ও সাব্বির।