বিশেষ সংবাদ:

কানাডায় দুটি পুরস্কারে ভূষিত লোকনাট্যদল

Logoআপডেট: মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

কানাডায় তাৎপর্যবহ দুটি পুরস্কারে ভূষিত হয়েছে বাংলাদেশের স্বনামধন্য থিয়েটার সংগঠন লোক নাট্যদল। পুরষ্কার দুটি হচ্ছে- ‘আউট স্ট্যান্ডিং সাপোটিং অ্যাকটর’ (আজিজুর রহমান সুজন) এবং ‘আউটস্ট্যান্ডিং ভিজ্যুয়াল প্রডাকশন (কঞ্জুস)।

এছাড়াও রাশিয়ার নোভা স্কশিয়ায় অনুষ্ঠিত ‘লিভারপুল ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভালে অংশ নিয়ে  বিশ্বের দশটি দেশের মধ্যে বাংলাদেশ ৪টি ক্যাটাগরিতে নমিনেশন পায়- ‘আউটস্ট্যান্ডিং মেইল অ্যাকটর’ (স্বদেশ রঞ্জন দাসগুপ্ত), ‘আউটস্ট্যান্ডিং সাপোর্টিং অ্যাকটর-২জন’ (আজিজুর রহমান সুজন এবং মাস্উদ সুমন)। ‘আউটস্ট্যান্ডিং ভিজ্যুয়াল প্রডাকশন (কঞ্জুস)।

সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হ্যালিফেক্সের মাননীয় গভর্নর, কাউন্সিলর এবং সম্মানিত ব্যক্তিবর্গ। উৎসবে অংশগ্রহণ শেষে লোক নাট্যদলের সদস্যরা কানাডা’র টরন্টো এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসরত বাংলাভাষী সংষ্কৃতিকর্মীদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

 আন্তর্জাতিক এই উৎসবে দলের দর্শকনন্দিত প্রযোজনা ‘কঞ্জুস’-এর ৭১৫তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তারিক আনাম খান রূপান্তরিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। উৎসবে বিশ্বের দশটি দেশের নির্বাচিত নাটকের মধ্যে গত ২০ অক্টোবর লিভারপুলের ঐতিহ্যবাহী ‘এস্টর থিয়েটার স্টেজ’-এ বাংলাদেশের নাটক হিসেবে কঞ্জুসের বিশেষ এই প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়।

উৎসবে অংশগ্রহণের জন্য লোক নাট্যদলের অধিকর্তা লিয়াকত আলী লাকীর নেতৃত্বে ১২ সদস্যের একটি নাট্যদল গত ১৭ অক্টোবর কানাডায় পৌঁছায়। আসরে অংশ নেয়া অপর নাট্যকর্মীরা হলেন- স্বদেশ রঞ্জন দাসগুপ্ত, সাবিনা বারী লাকী, সামসুদ্দিন আহমেদ সাগর, মনিরুল হক সরকার, রুবেল শঙ্কর, আজিজুর রহমান সুজন, মাস্উদ সুমন, খাদিজা মোস্তারী, মাহিন, পলি কুজুর ও শাহরিয়ার কামাল।

উল্লেখ্য, বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ এ উৎসবে অংশ নেওয়ার পূর্বে ৭১৪তম মঞ্চায়ন সম্পন্ন করে। ইতোপূর্বে দেশের বিভিন্ন এলাকাসহ ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করে প্রশংসিত হয়েছে নাটকটি। একাধিক আন্তর্জাতিক উৎসবে অর্জন করেছে সম্মানজনক পুরষ্কারও।