বিশেষ সংবাদ:

লিপস্টিকে হতে পারে ক্যানসার !

Logoআপডেট: বুধবার, ১২ মার্চ, ২০১৪
এবি প্রতিবেদক
মহিলাদের সাজের অন্যতম একটি প্রসাধনীর নাম লিপস্টিক। ঠোঁটের সৌন্দর্যবৃদ্ধিতে প্রতিদিনই লিপস্টিক লাগিয়ে থাকেন অসংখ্য মহিলা।
কিন্তু জানেনকি আপনার এই পচন্দের লিপস্টিকই হতে পারে প্রাণঘাতী ক্যানসারের কারণ? সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য পাওয়া গেছে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষকরা গবেষণার জন্য ১৪ থেকে ১৯ বছর বয়সী বার জন মেয়েকে নির্বাচন করেন। তাঁরা সবাই অকল্যান্ডের অধিবাসী। গবেষকেরা তাদের কাছ থেকে তাদের ব্যবহৃত লিপস্টিক ও লিপগ্লসের নাম ও ব্র্যান্ড সম্পর্কে জানেন এবং সেগুলোর নমুনা সংগ্রহ করেন৷
গবেষকদের জরিপে ৮টি লিপস্টিক ও ২৪ টি লিপগ্লসের নাম জানা গিয়েছিলো। গবেষকরা গবেষণাগারে লিপস্টিক গুলোতে উপস্থিত উপাদান সম্পর্কে জানতে গিয়ে সেগুলোতে মানবদেহে ক্যান্সার সৃষ্টিকারী শিশা, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, অ্যালুমিনিয়াম ও অন্য আরো ৫টি ক্ষতিকর উপাদানের উপস্থিতি পায়।
এসব ধাতব উপাদান মানবদেহের অনেক বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াই। তারা জানান, অধিকাংশ লিপস্টিকেই এসব উপাদানের কমবেশি উপস্থিতি লক্ষ্য করা যায়। লিপস্টিক ঠোঁটে ব্যবহার করা হলেও মুখে চলে যায় ফলে এর থেকে ক্যানসারের সম্ভবনা থাকে৷ গবেষণাটি এনভায়রনমেন্টাল হেলথ পারসপেকটিভ নামক এক সরকারী ম্যাগাজিনে প্রকাশ পেয়েছে।