বিশেষ সংবাদ:

মেয়েরা কেন বয়স গোপন করে, জানেন কি?

Logoআপডেট: সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৪
এবি প্রতিবেদক
বয়স বলা যেন মেয়েদের জন্য অভিশপ্ত একটা কাজ। তাইতো কেউ যদি কখনো কোন মেয়ে মানুষকে তার বয়স জিজ্ঞেস করে তবে যে কোন ভাবেই সে প্রসঙ্গটি এড়িয়ে যান। কেউ কেউ আবার পরিবেশ বুঝে ছটেও যান। একজন পুরুষের বেলায় এমন প্রশ্নের জবাব অতি সাধারণই বটে। একজন নারী এই প্রশ্নের ক্ষেত্রে উত্তরই দেন না কিংবা ভুল উত্তর দিয়ে থাকেন। আর যদিও বা সঠিক উত্তর দেন তাহলে নিঃসন্দেহে বেশ কিছুক্ষণ ভেবেচিন্তে উত্তরটি দেবেন। কিন্তু কেন? কেনই বা অধিকাংশ নারী নিজের বয়স লুকাতে চান? এ রহস্য অনেকেরই অজানা! চলুন জেনে নিই নারীদের বয়স লুকানোর গোপন রহস্য-
বিয়ে বাজারে কদর পেতে
বিয়ের বাজারে আমাদের সমাজের পুরুষদের কাছে কম বয়সী নারীর কদরই বেশী। আর এক্ষেত্রে অধিকাংশ নারীরাই "বিয়ের বাজারে" দাম পেতে মরিয়া। তাই বিয়ের বাজারে একজন দামী পাত্রী হয়ে ওঠার আকাঙ্খায় অনেক নারীই বয়স লুকিয়ে থাকেন। এমনকি অনেকেই কাছের বন্ধুবান্ধবের কাছেও নিজের সঠিক বয়সটা অস্পষ্ট রাখেন।
কম বয়সী দেখাবে ভেবে
অনেক নারীই মনে করেন বয়স কম বললে তাকে কম বয়সী দেখাবে। অন্যেরাও তাকে সেভাবে চিন্তা করবেন। আর এই ভ্রান্ত ধারণার কারণে অনেক নারী বয়স লুকিয়ে থাকেন।
বুড়িয়ে যাওয়ার ভয়
অধিকাংশ নারীর মনে বুড়িয়ে যাওয়ার প্রবল ভয় কাজ করে। এজন্য তারা নানা রকম রূপ চর্চা, প্লাস্টিক সার্জারী এবং যোগ ব্যায়াম করে থাকেন। পাছে লোকে বুড়ো ভাবে তাই তারা মানুষকে নিজের সঠিক বয়সটাও বলতে চান না।
ঈর্ষা বা হিংসা
অধিকাংশ নারীই নিজের পরিচিত কোনো কম বয়সী সুন্দরী নারীর পাশে থাকলে নিজের বয়স লুকায়ে থাকেন। ঈর্ষা বা হিংসা থেকেই হোক আর অনিরাপত্তা থেকেই হোক এই প্রবণতাটি কম বেশি সব নারীর মধ্যেই দেখা যায়।
পরিবারিক শিক্ষা থেকে
অনেক ক্ষেত্রে আমাদের সমাজে মা-খালারা তাদের মেয়ে সন্তানদেরকে আসল বয়স না বলতে প্রভাবিত করেন। এই বিষয়টি নিয়ে তাদের মধ্যে নানান রকম কুসংস্কার কাজ করে। তাই মেয়েরা বড় হতে হতে এই বিষয়টি নিজের ভিতর বিষয়টি লালন করে। ফলে কাউকে তারা তাদের সঠিক বয়সটি বলতে চায় না।
চাকরীর লোভে
‘চাকরী’ বয়স সীমার ভেতরে থাকার জন্য অনেক নারীই নিজের প্রকৃত বয়সটি লুকানোর চেষ্টা করেন। কেননা চাকরী পাওয়ার জন্য বয়স সীমা নির্ধারণ করা থাকে। চাকরী পাওয়ার আশায় শুধু নারীরাই নয় অনেক পুরুষও নিজের বয়স লুকিয়ে থাকেন।
পুরুষের মন পেতে
পুরুষের মন পেতে সব নারীরই নিজেকে আকর্ষনী করে উপস্থাপন করতে চায়। আর তাই তারা ভাবেন নিজের বয়স কমিয়ে বললে পুরুষকে আকৃষ্ট করানো যাবে এবং নিজেকে তার মনের মানুষটির কাছে আরও বেশী আবেদনময়ী দেখানো যাবে। তেমনি মানষিকতা থেকে পুরুষের কাছে নারীরা নিজের বয়স লুকান। আবার কখনো কখনো নিজের চাইতে বয়সে ছোট পুরুষের মনোযোগ আকৃষ্ট করতে নারীরা সঠিক বয়সটা বলতে চান না।