বিশেষ সংবাদ:

লক্ষ্মীপুরে যক্ষারোগ প্রতিরোধে নাটাবের মতবিনিময় সভা অনুষ্ঠিত

Logoআপডেট: বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫

নিজস্ব প্রতিবেদক, লক্ষ্মীপুর
যক্ষারোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে জেলা পর্যায়ে ব্যবসায়ীদের এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

১৭ নভেম্বর লক্ষ্মীপুর বণিক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় জেলার ৩০ জন ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশ নেন।

 

বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) লক্ষ্মীপুর জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিভিল সার্জন প্রতিনিধি ও সদর হাসপাতালের মেডিসিন কনসাল্টেন্ট ডাঃ মোঃ ইকবাল হোসেন, নাটাব জেলা সভাপতি ডাঃ রাকিবুল আহছান, সাধারণ সম্পাদক মোঃ মাইন উদ্দিন পাঠান, জেলা চেম্বার এন্ড কমার্সের সহ-সভাপতি শংকর মজুমদার, লক্ষ্মীপুর বণিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ব্র্যাক প্রতিনিধি মিজানুর রহমান প্রমুখ।

 

জেলায় বর্তমানে ১,৪৩৯ জন যক্ষা রোগী চিকিৎসাধীন রয়েছেন এবং গত অক্টোবর মাসে ২১৫ জন রোগী সনাক্ত করা হয়েছে বলে মত বিনিময় সভায় জানানো হয়। জেলার সদর হাসপাতাল, উপজেলা হাসপাতাল এবং ব্র্যাকের ৯টি ল্যাব ও ৩২টি সেন্টারে যক্ষারোগ সনাক্ত করা হচ্ছে বলেও সবাইকে অবগত করা হয়।


একই সাথে লক্ষ্মীপুর জেলার কমিউনিটি ক্লিনিকগুলিতে প্রতিমাসে একদিন রোগী সনাক্ত করনের কাজ চলছে। এজন্য জেলায় ১২৩০ জন ব্র্যাকের স্বাস্থ্য সেবিকা ও ২২৫ জন ডট্স প্রোভাইডর কাজ করছেন। সম্পূর্ণ বিনামূল্যে যক্ষা রোগ সনাক্তকরণের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষা এবং রোগীদের ঔষধ প্রদান করা হয় বলে সভায় জানানো হয়। শুধু মাত্র গণসচেতনতা বৃদ্ধি করে সামাজিক আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে যক্ষা রোগ প্রতিরোধ করা সম্ভব বলে বক্তারা সভায় ঐক্যমত প্রকাশ করেন।