বিশেষ সংবাদ:

লক্ষ্মীপুরে নাটাবের উদ্যোগে এ্যাডভোকেসী সভা

Logoআপডেট: শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬

সংবাদদাতা, লক্ষ্মীপুর
বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) লক্ষ্মীপুর জেলা শাখার উদ্যেগে ২৬ নভেম্বর শনিবার স্থানীয় কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে এক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।

 

এতে সুশীল সমাজের ৩০জন প্রতিনিধি অংশ নেন। জেলা নাটাবের সভাপতি ডাঃ রাকিবুল আহছানের সভাপতিত্বে সভায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক প্রফেসর মোঃ মাইন উদ্দিন পাঠান, জেলা বিএমএ সভাপতি ডাঃ আশফাকুর রহমান মামুন এবং ব্র্যাকের জেলা ব্যবস্থাপক অশোক কুমার সাহা।


লক্ষ্মীপুর জেলায় বর্তমানে ১,৪৩৮ জন যক্ষ্মারোগী বিনামূল্যে চিকিৎসাধীন রয়েছে বলে সভায় জানানো হয়। গতমাসে ১৫১ জন রোগী সনাক্ত করা হয়েছে জানিয়ে যক্ষ্মারোগ বিস্তার রোধ করতে সকল শ্রেণী ও পেশার মানুষের ভূমিকার উপর সভায় গুরুত্বারোপ করা হয়।

 

বক্তাগণ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকার জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচি অধিনে সম্পূর্ন বিনামূল্যে রোগী সনাক্তকরণ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা এবং রোগীদের ঔষধ প্রদান করা হয়। এ জন্য সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাকের সেন্টার সমূহে যক্ষা রোগের সন্দেহজনক ব্যক্তিকে বিনামূল্যে কফ্ পরীক্ষা ও এক্সরে সুবিধাও দেওয়া হচ্ছে।