বিশেষ সংবাদ:

কিভাবে গরমে নিজেকে সুস্থ ও সতেজ রাখবেন

Logoআপডেট: সোমবার, ১৯ মে, ২০১৪

এবি প্রতিবেদক
গ্রীষ্মের এই প্রচন্ড গরমে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় কিছু পরিবর্তন আসে। এ সময়ে রোদের প্রখরতা বেড়ে যায়। যার ফলে নানা ধরনের সমস্যার সম্মুখিন হতে হয়। সাধারণত এ সময়ে যে সব সমস্যার মুখোমুখি হতে হয় তা হলো- রোদে পোড়া ত্বক, রুক্ষ ত্বক, উজ্জ্বলতা নষ্ট হওয়া, ঠোঁট কালো হওয়া, ব্রণ হওয়া, ব্লাক হেডস, হোয়াইট হেডস, চুল পড়া।  এ সকল সমস্যাগুলো থেকে রক্ষা পাওয়ার জন্য আপনাকে সচেতন হওয়ার পাশাপাশি নিজের বাড়তি যতœ নিতে হবে।
 
গরমে সুস্থ থাকার জন্য কিছু টিপস নিম্নে দেওয়া হল :
১.  বাড়িতে এবং গাড়িতে যদি এসি থাকে, তবে গ্রীস্মের শুরুতেই এগুলো পরিষ্কার করে নিন। কারণ এতে জমে   থাকা ধূলোবালি থেকে বিভিন্ন অ্যালার্জি ও সংক্রমণ জাতীয় রোগ হতে পারে।
২. খাবারের প্রতিদিনের তালিকায় চেরি জাতীয় ফল রাখতে হবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ, অ্যান্টি অক্সিডন্ট রয়েছে, যা এই আবহাওয়ায় শরীর ঠা-া রাখতে সাহায্য করে।
৩. গরমকালে কমলালেবু, আঙুর, তরমুজ বা আম নিয়মিত খাবেন। এগুলো বিভিন্ন মৌসুমি রোগের সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করবে।
৪. দিনে পানি ও ফলের রস খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। কফি এবং চা খাওয়ার পরিমাণ যতটা সম্ভব কমিয়ে ফেলুন। কেননা চা ও কফি মেটাবলিজম বাড়িয়ে দেয়।
৫. প্রতিদিন একগ্লাস করে ডাবের পানি পান করুন, বিশেষ করে রোদে বেরোনোর আগে বিভিন্ন রসাল ফলও খাওয়ার অভ্যাস করুন। এগুলো আপনাকে সারাদিন সতেজ রাখবে।
৬. গরমে পেটের গোলমাল লেগেই থাকে। পেট সুস্থ রাখতে প্রতিদিন রাতে একবাটি টক দই খান। রোদে বেরিয়ে ঠা-া পানি একেবারেই পান করবেন না। সঙ্গে বিশুদ্ধ পানির বোতল রাখুন রেফ্রিজারেটরে পানি ঠা-া করার চেয়ে মাটির কলসিতে পানি রাখার চেষ্টা করুন। তার মধ্যে একটু করে লেবু এবং পুদিনা পাতা ফেলে দিন, এতে পানি ঠা-াও থাকবে, তেমনি আপনার স্বাস্থ্যও ঠিক থাকবে।
৭. রোদে বাইরে বের হওয়ার সময় সঙ্গে সানগ্লাস নিয়ে যাবেন। কেননা রাস্তার যেসব ধূলাবালি উড়ে এসে চোখে পড়ে তা থেকে রক্ষা করতে পারে সানগ্লাস।  তবে ইউভি রশ্মি থেকে রক্ষাকারী সানগ্লাস ব্যবহার করা আরও বেশি উপকারী।