বিশেষ সংবাদ:

যেসব খাবার স্মৃতিশক্তি বাড়ায়

Logoআপডেট: বুধবার, ২২ জানুয়ারি, ২০১৪

এবি ডেস্ক
কখনো কখনো সু-স্বাদু খাবারও রুচির সাথে খাব খায়না। আবার কখনো খাবারের মেন্যুতে যা থাকে কিছুতেই যেন মানা নেই।
কিন্তু এই খাবারের সাথে আমাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও অবিচ্ছেদ্য। খাবারই শরীরে জোগায় শক্তি, সতেজ ও সুরক্ষিত রাখে দেহ মন। এমনি খাদ্যাভাসের সাথে মানুষের শারীরীক ও মানুষিক অনেক কিছুই জড়িত।
মানুষের খাদ্যাভাসের ওপর নির্ভর  করে মনোযোগ বাড়ার হার। কোনো কোনো খাবার মানুষের মনোযোগ বাড়িয়ে দেয়। সম্প্রতি পুষ্টিবিদদের দেয়া এক তথ্যে জানা যায়, মিষ্টি আলু, দই, ফুলকপির মতো খাবার মানুষের স্মৃতিশক্তি বাড়াতে দারুণ কার্যকর। বিশেষ করে দইয়ে আছে প্রোবায়োটিকস নামে এক ধরনের ব্যাকটেরিয়া যা মানুষের মস্তিষ্কের কার্য ক্ষমতাকে উদ্দীপ্ত করে।
একইসঙ্গে মনোযোগ বাড়াতে সাহায্য করে। শালগম মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়িয়ে দেয়। ফলে মনোযোগ বাড়ে। চালের গুঁড়ায় আছে ম্যাগনেশিয়াম। ম্যাগনেশিয়াম স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।
এছাড়া ফ্রুটিতে আছে প্রচুর ভিটামিন সি। ভিটামিন সি মনোযোগ বাড়ায়। মিষ্টি আলুতে আছে বিটা-ক্যারোলিন, যা মনোযোগ ধরে রাখতে সাহায্য করে। সূর্যমুখী ফুলের বিচিকে মস্তিষ্কের শক্তিশালী খাদ্য হিসেবে মনে করা হয়। মরিচ মনোযোগ বাড়ায়। তবে, শুধু এর ঝাঁঝ সহ্য করতে পারলেই খাবেন। ফুলকপিতে আছে ভিটামিন বি-কমপ্লেক্স, যা মনোযোগ বাড়ায়। প্রতিদিন এক টুকরো চকলেট  মনোযোগ বাড়াতে সাহায্য করে। তথ্যসূত্র- টাইমস অব ইন্ডিয়া।