বিশেষ সংবাদ:

সৈয়দ হকের প্রথম একক চিত্র প্রদর্শনী শুরু

Logoআপডেট: শনিবার, ২৪ মার্চ, ২০১৮

এবি প্রতিবেদক
শুরু হয়েছে দেশবরেণ্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রথম একক চিত্র প্রদর্শনী। ‘চিত্রের দিব্যরথ’ শীর্ষক বহুল আকাঙ্ক্ষিত এই প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পীর বিভিন্ন সময়ে আঁকা ৫৬টি চিত্রকর্ম।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটে ডেইলি স্টার-বেঙ্গল আর্টস গ্যালারীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রখ্যাত চিত্রশিল্পী হাসেম খান। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ১৪ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে আগামী ৫ এপ্রিল পর্যন্ত। বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ লেখক সৈয়দ শামসুল হক প্রয়াত হবার দুবছর পর তাঁর আঁকা চিত্রকর্মের প্রথম প্রদশর্নী শুরু হলো।

প্রদর্শনীর উদ্বোধনী বক্তব্যে শিল্পী হাসেম খান বলেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক তার সৃষ্টিকর্মের বিভিন্ন ঘরানায় বাজিমাত করেছেন। চিত্রকর্মেও তিনি বাজিমাত করলেন। প্রদর্শনীর চিত্রগুলো উঁচুমানের। প্রতিটি চিত্রকর্মেই যত্নের ছাপ রয়েছে। সব্যসাচী লেখক সৈয়দ হক নিজেকে নতুন শিল্পে আবিষ্কার করলেন। তার কবিতা, গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র, কাব্যনাট্যে যেমন উতরে গেছেন, বাজিমাত করেছেন, আজ আবিষ্কার হলো তিনি চিত্রকর্মেও অত্যন্ত উঁচু মানের একজন শিল্পী।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, জীবিতকালে সৈয়দ হককে অনেকবার তাগাদা দিয়েছি তার ছবিগুলোর প্রদর্শনী করার জন্য। সেটা হয়ে উঠেনি। আজ তিনি বেঁচে নেই কিন্তু কে জানতো তার চিত্রকর্ম এতোটা উন্নতমানের। তার অনেক চিত্রকর্ম হারিয়ে গেছে। যেগুলো পাওয়া গেছে তার মধ্যে থেকে ৫৬টি ছবি নিয়ে এই প্রদর্শনী হচ্ছে।’

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু বলেন, সৈয়দ হকের সাথে দীর্ঘ সময়ের পরিচয়। তিনি ছবি আঁকতেন, তা জানতাম। আজ প্রদর্শনীর মাধ্যমে বুঝা যাচ্ছে তিনি কতবড় মাপের চিত্রশিল্পী। সৈয়দ হকের মতো মানুষের মৃত্যু নেই। তাঁর সৃষ্টিই তাঁকে অমর করে রেখেছে।’