বিশেষ সংবাদ:

শুভ জন্মদিন ছড়া সাহিত্যের যুবরাজ জগলুল হায়দার

Logoআপডেট: সোমবার, ০৮ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক

বর্তমান সময়ে বাংলা ছড়া সাহিত্যের অনন্য প্রাণপুরুষ জগলুল হায়দার। বিভিন্ন জাতীয় দৈনিক ও পত্রিকায় লেখালেখি করে চলেছেন নিত্যনতুন বিষয় আর সময়কে ধারণ করে। ‘নতুন স্লোগান’, ‘ছাগলশুমারি, ‘জার্নি’র মতো অসংখ্য পাঠকনন্দিত ছড়া লিখে তিনি পৌঁছে গেছেন খ্যাতির শীর্ষে।

আজ ৮ অক্টোবর সময়ের অন্যতম সেরা এই ছড়াকারের ৫৪তম জন্মদিন। ১৯৬৫ সালের এই দিনে জগলুল হায়দার জামালপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ এবং মা জাহানারা বেগম। প্রায় তিন দশকেরও অধিক সময় ধরে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাময়িকী ও অনলাইনগুলোতে তার শিশুতোষ, বিষয়ভিত্তিক, সমসাময়িক, রম্য এবং সিরিয়াস ছড়া আমাদের সমাজ তথা মননকে দারুণভাবে আলোড়িত করছে। উত্তরাধুনিক ছড়া তার নতুন সৃষ্টি। মডার্নিজমের মাধ্যমে কলুষিত করা সমাজকে তিনি এ ছড়ার মাধ্যমে কষাঘাত করেন। নিয়মিত কলাম ‘বয়ান’-এর পাশাপাশি কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের ওপরও লিখছেন বিভিন্ন কলাম।

জগলুল হায়দারের জন্মদিন উপলক্ষে রাজধানীর পুরানা পল্টনে ২/২সি বাবুই কার্যালয়ে সন্ধ্যায় শুভেচ্ছা আড্ডা এবং তার প্রিয় ৫০টি ছড়া নিয়ে বাবুই থেকে সম্প্রতি প্রকাশিত ছড়াগ্রন্থের পাঠ উন্মোচনের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বন্ধু-শুভাকাঙ্ক্ষীরা তাকে শুভেচ্ছা জানাবেন।

এ ছাড়াও আনন্দ আড্ডার মধ্য দিয়ে ছড়াপাঠ ও সঙ্গীত পরিবেশনায় সাজানো হয়েছে প্রিয় এই সাহিত্যিকের জন্মদিনের আয়োজন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন কবি আসাদ চৌধুরী, ছড়াকার ফারুক হোসেন এবং সমকালীন কবি সাহিত্যিকরা।ছড়াকার জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। এ যাবৎ লিখেছেন অসংখ্য গান। সম্প্রতি রোহিঙ্গা গণহত্যা নিয়ে তার কথা ও সুরে দ্রোহের গান ‘অ্যাগেইন স্টপ জেনোসাইড’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছে। তার লেখা পথনাটক ‘নাড়াই’-এর এ পর্যন্ত ৮৫টি প্রদর্শনী হয়েছে। জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক এবং সামাজিক কল্যাণমূলক প্রতিষ্ঠান মোমেনটামের প্রতিষ্ঠাতা সমন্বয়ক। 

সাহিত্যে অবদানের জন্য এরই মধ্যে পেয়েছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, ফুটতে দাও ফুল সাহিত্য সম্মাননা, শ্রীপুর সাহিত্য পুরস্কার, শহীদ সৈয়দ নজরুল সাহিত্য পদক, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, লেখারেখা পুরস্কার, সাহস সম্মাননা স্মারক, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননাসহ বহু পুরস্কার ও সম্মাননা।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৪২টি। উল্লেখযোগ্য বইগুলো হলো- জগলুলসমগ্র, প্রিয় ৫০ ছড়া, চুম্বক (অণুকাব্য), বাংলার মুখ বাংলার মিথ (ছড়া), টুইন টাওয়ার রুইন টাওয়ার (ছড়া), সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম (ছড়া), স্বাধীনতার কাব্যইতিহাস (ছড়া), সে কালের গল্প এ কালের ছড়া (গল্প ও ছড়া), অদ্ভুত বদভূত (ছড়া), মিট্টি মেধার কার্টুন ছড়া (ছড়া), ফাংকোলো (ছড়া), প্রিপেইড ভালোবাসা (অণুকাব্য), তা রা রা তা রা রা তারারে (কাব্যছড়া), পল্টনে পটকা (লিমেরিক), ভালোবাসার পয়জন (অণুকাব্য), রাজনীতি ভাঁজনীতি (ছড়া), স্বপ্নসমান আকাশ আমার (কাব্যছড়া), জলটুপ শ্রাবণে (ছড়া), ভাবতে ভাবতে একটা ছেলে (কাব্যছড়া), উড়তে উড়তে একটা ঘুড়ি (কাব্যছড়া), অনার করলে অনার পাবি (ছড়া), পাওয়ার প্লে (উত্তর-আধুনিক ছড়া), বাংলাদেশের প্রেমের ছড়া (সম্পাদনা), বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া (সম্পাদনা), ভালোবাসার একশ লিরিক ও বিকেলখেকো টাওয়ার।

স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়েকে নিয়ে পেশায় প্রকৌশলী নেশায় ছড়াকার জগলুল হায়দারের সুখের সংসার। সময়ের আলোচিত ও আলোকিত এই সাহিত্যিকের জন্মদিনে নিউজজি২৪ডটকমের পক্ষ থেকে নিরন্তর শুভেচ্ছা।