বিশেষ সংবাদ:

বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস উদযাপন

Logoআপডেট: বুধবার, ২১ মার্চ, ২০১৮

এবি প্রতিবেদক
সারাবিশ্বের শিশু-কিশোর ও যুব নাট্যকর্মীদের মত বাংলাদেশেও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল ২০ মার্চ উদযাপিত হয়েছে বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস। ‘AITA/IATA I Assitej’-এর বাংলাদেশ কেন্দ্র পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)-এর আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় চারুকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠানমালা।
 
বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে বিকাল ৪টায় অনুষ্ঠান শুরু হয় প্রায় ১০০০ শিশু-কিশোর ও যুব নাট্যবন্ধুদের অংশগ্রহণে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালার মূল গেট থেকে র‌্যালি শুরু হয়ে জাতীয় চিত্রশালা ভবনে গিয়ে শেষ হয়। এরপর চিত্রশালার মিলনায়তনে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা ও “বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস ২০১৮’’-এর বাণী পাঠ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
 
আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক শিশুবন্ধু লিয়াকত আলী লাকী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান এবং পিপল্স থিয়েটার এসোসিয়েশনের উপদেষ্টা এস এম মহসীন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল- পুতুলনাচ, ছাতা নৃত্য, নৃত্য, গান, নাটক, অ্যাক্রোবেটিক ও ক্লাউন শো। অংশগ্রহণে ছিল বিভিন্ন শিশু-কিশোর ও যুব সংগঠনের সদস্যরা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু অ্যাক্রোবেটিক দল। সবশেষে অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের জন্য র‌্যাফেল ড্র। র‌্যাফেল ড্র-এর পুরষ্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় এবারের বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবসের অনুষ্ঠান।