বিশেষ সংবাদ:

দুঃখবিলাসী

Logoআপডেট: শনিবার, ১১ এপ্রিল, ২০১৫

মেহেরাব হোসাইন রবিন

"কলেজ বা ভার্সিটি পড়ুয়া কারো মন খারাপ দেখলেই আশপাশ থেকে ধরে নেয়া হয়, সে প্রেমজনিত কোন কষ্টে ভুগতেছে ... অথচ তার হয়তো ঐ মূহুর্তে মায়ের কথা মনে পড়ছিলো !!

 

যে চাপা স্বভাবের ছেলেটা ভার্সিটিতে উঠেও মেয়েদের কে এড়িয়ে চলে, সবাই ধরে নেয়, মেয়ে নিয়ে তার কোন তিক্ত অভিজ্ঞতা আছে অতীতে ... কেউ জানে না, ছেলেটা আসলে চাপা স্বভাবের ... চাইলেও সহজে মিশতে পারে না মেয়েদের সাথে !!

 

যে মেয়েটা প্রেম করবে না বলে খুব শক্ত পার্সোনালিটি বজায় রেখে চলে, সবাই ধরে নেয়, মেয়েটা নিশ্চয়ই কখনো প্রেমে ব্যর্থ হয়েছিল ... অথচ কেউ জানে না, তার জীবনে কখনো প্রেম আসে নি !!

 

গুনগুন করে গান গাইতে থাকা ছেলেটার দিকে আঙ্গুল তুলে বলা হয়ঃ "নিশ্চয়ই সে প্রেমে পড়েছে" অথচ সে এমনি এমনিই গান গাইছিলো !! খুব যত্ন করে সেজেগুজে বাইরে বের হওয়া মেয়েটাকে সবাই বলেঃ "ছেলেদের ইমপ্রেস করতেই সে এত সাজগোজ করে"

অথচ শুধুমাত্র নিজের ভালোলাগার জন্যই সাজে সে - কেউ বিশ্বাস করবে না ওটা !! সানগ্লাস পরা ছেলেটাকে নিয়ে ব্যঙ্গ করে সবাই ... ক'জন জানে যে তার চোখে ইনফেকশন ??

 

রাত ১২ টায় ফোন ওয়েটিং পেলেই ভেবে নেয়া হয়, সে প্রেম করছে ... সারাদিন ব্যস্ত থাকার পর সে বাবার সাথেই কথা বলছিলো !!

প্রতিনিয়ত কষ্টের গল্প লেখা ছেলেটা কখনোই ছ্যাঁক খায় নি, সে আসলে দুঃখবিলাসী! সারারাত জেগে থাকা মেয়েটা সন্দেহজনক কিছু করে না, গল্পের বই পড়েই কাটিয়ে দেয় পুরোটা রাত !! পড়াশুনায় প্রচন্ড সিরিয়াস ছেলেটা আসলে "আঁতেল" না ... পরিবারের একমাত্র অবলম্বন সে, বাবা-মা কে খাওয়ানোর জন্য তাকে ভালো রেজাল্ট করতেই হবে ... আর উপায় নেই যে !! বন্ধুদের হ্যাংআউটে না গিয়ে যে ছেলেটা চুপচাপ একা একা বসে থাকে, সে অসামাজিক না ... তার পকেটে আসলে টাকা নেই !!

 

ছেলেটার মাথায় হাত রেখে জিজ্ঞেস করে না কেউ, আসলে কী হয়েছে তার ... মেয়েটার চোখের দিকে তাকিয়ে কেউ জানতে চায় না সত্যিটা আসলে কি ... সবাই নিজের মত ভুল বুঝে যায় ... ভুল ধারণা নিয়েই বসে থাকে ... ভুল বিচার করেই চলে যায় !! বিচিত্র এই পৃথিবী ... এখানে সবাই অন্যকে আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে নিজে বিচারক এর চেয়ারে বসে থাকে ... কাঠগড়ায় দাঁড়ানো মানুষটা আসলে আসামী না ... বিচারকের চেয়ারে বসা মানুষটার আসলে অধিকার নেই কাউকে বিচার করার ... অন্য কে বিচার করতেই সবাই ব্যস্ত ... সত্যিটা খুঁজতে যাওয়ার সময় কারো নেই !!"