বিশেষ সংবাদ:

আজীবন সম্মাননা পাচ্ছেন শাহীন সামাদ

Logoআপডেট: বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

এবি প্রতিবেদক 

আজীবন সম্মাননা পাচ্ছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক শাহীন সামাদ। আইএফআইসি ব্যাংক-চ্যানেল আই নজরুল মেলা’য় এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী অনুষ্ঠানে বরেণ্য এই সঙ্গীতশিল্পী হাতে সম্মাননা তুলে দেয় হবে।

আজ ২৫ মে জাতীয় কবির ১১৮তম জন্মজয়ন্তী উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিতব্য নজরুল জন্মজয়ন্তী মেলার আয়োজন করা হয়েছে। এতে, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ আলম সারোয়ার, চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং সঙ্গীতশিল্পী সাদিয়া আফরিন মল্লিকসহ সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

সম্মাননা পাওয়ার প্রসঙ্গে শাহীন সামাদ বলেন, ‘যেকোনো স্বীকৃতিই আনন্দের। চ্যানেল আই-এর এ সম্মাননা নজরুল সঙ্গীতের প্রতি আমার দায়িত্বকে আরো বাড়িয়ে দিয়েছে। চ্যানেল আই কর্তৃপক্ষ আমাকে এই সম্মানের জন্য মনোনীত করেছেন। এজন্য আমি এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ সংশ্লিষ্ট সবার কাছে বিশেষভাবে কৃতজ্ঞ।

এবারের মেলায় এ শিল্পীর সপ্তম খণ্ডে ‘নজরুল সঙ্গীত সমগ্র’ প্রকাশ পাচ্ছে। এটিরও পৃষ্ঠপোষকতা করছে আইএফআইসি ব্যাংক। এর আগে এ সম্মাননা পেয়েছেন সঙ্গীতগুরু সোহরাব হোসেন, সুধীন দাশ, সঙ্গীতজ্ঞ ফিরোজা বেগম ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, খালিদ হোসেন, ফেরদৌসী রহমান, মুস্তাফা জামান আব্বাসী ও নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা।

বিকেলে মেলার উদ্বোধনী পর্বে অংশ নিচ্ছেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, গণমাধ্যমের সম্পাদকবৃন্দ, নজরুল বিশেষজ্ঞ ও নজরুল সঙ্গীতশিল্পী এবং চ্যানেল আইয়ের পরিচালকবৃন্দ। মেলায় থাকবে ক্ষুদ্র ও কুটিরশিল্পের স্টল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫টি স্টল। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

উল্লেখ্য, নজরুল সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ২০১৪ সালে শাহীন সামাদকে একুশে পদকে ভূষিত করা হয়। মুক্তিযুদ্ধের সময় শরণার্থী শিবির, মুক্তিযোদ্ধাদের ক্যাম্প আর মুক্তাঞ্চলে গান গেয়ে বেড়িয়েছেন বিপ্লবী এই শিল্পী। দীর্ঘদিন জড়িত আছেন নজরুল সঙ্গীতের প্রশিক্ষণের সাথে। নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিচ্ছেন নজরুলের গান।