বিশেষ সংবাদ:

ফেরদৌস আরার ‘একক কণ্ঠে হাজার গান’

Logoআপডেট: মঙ্গলবার, ৩০ মে, ২০১৭

রিয়াদ হোসেন

বরেণ্য নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা তার বিদগ্ধ কণ্ঠে চালিয়ে যাচ্ছেন বিশুদ্ধ নজরুল সঙ্গীতচর্চা। দীর্ঘদিন ধরে একক কণ্ঠে তিনি নজরুলের হাজার গানের সংকলনের কাজ করে আসছেন। নজরুলের বাংলা গানের সংস্কৃতির ধারাকে সমৃদ্ধ করার লক্ষ্যে নজরুলের শুদ্ধবাণী এবং সুরকে অক্ষুণ্ণ রেখে ‘একক কণ্ঠে হাজার গান’ রেকর্ড করার এই প্রয়াস রেখে চলেছেন গুণী এই সঙ্গীতশিল্পী।

নজরুল ও তার গানকে বিশ্বময় ছড়িয়ে দিতে ব্যতিক্রমী এ উদ্যোগ। তারই ধারাবাহিকতায় এবার প্রকাশিত হবে ‘‘নজরুলসমগ্র’’-এর নতুন সৃজন। নজরুল ও তার গানকে দেশ-বিদেশের সকল বাংলা ভাষাভাষীদের কাছে ছড়িয়ে দিতে দুর্বোধ্য এই কাজটি করে যাচ্ছেন শুদ্ধ নজরুল সঙ্গীত চর্চার এই সারথি।

এ বিষয়ে ফেরদৌস আরা বলেন, ‘নতুন প্রজন্মের কাছে নজরুলের গানগুলোকে খুব সহজে তুলে ধরার জন্য আমার নজরুল সঙ্গীত সমগ্র খণ্ড আকারে ২০১৬-এর মতো এ বছরও বের হচ্ছে ‘‘নজরুলসমগ্র’’। এখানে নজরুলের অনেক ভালো ভালো গবেষণামূলক গান রয়েছে যেগুলো শ্রোতার কাছে এখন অবধি পৌঁছায়নি।’

তিনি বলেন, ‘নজরুলের বিস্তৃতি এত বিশাল যে, এই কাজটা ঠিকভাবে সম্পূর্ণ করে যাওয়াটা চ্যালেঞ্জের ব্যাপার। নজরুলের গবেষণালব্ধ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে যেতে পারলেই আমার সঙ্গীত জীবনের বড় একটি সার্থকতা হবে। সে লক্ষ্যেই আমার এই উদ্যোগ।’

‘‘নজরুলসমগ্র’’ ছাড়াও নিজের গড়া সঙ্গীতের স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে ব্যস্তময় সময় কাটাচ্ছেন জনপ্রিয় এই নজরুল সঙ্গীতশিল্পী। দেশ-বিদেশের বিভিন্ন স্থানে নিয়মিত নানা পরিবেশনা করছেন। পাশাপাশি বিভিন্ন চ্যানেল ও স্টেজে স্কুলের সবাইকে নিয়ে পারফর্ম করছেন ফেরদৌস আরা। তিনি নজরুল ইনস্টিটিউট-এর একজন প্রশিক্ষকও।