বিশেষ সংবাদ:

নেলসন ম্যান্ডেলার জন্ম-শতবর্ষ পালিত

Logoআপডেট: বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮

এবি প্রতিবেদক
১৮ জুলাই বিশ্বমানবতার প্রতীক, কালের মহানায়ক, কালো কালো মানুষের দেশ দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার শততম জন্মদিন।
মানবতার এই পথিকৃৎ-এর জন্ম-শতবর্ষকে স্মরণীয় করে রাখতে ১৮ জুলাই বুধবার বিকেল ৫টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উদযাপন করা হয় বিশ্বমানবতার প্রতীক নেলসন ম্যান্ডেলার জন্ম-শতবর্ষ অনুষ্ঠান।

কথা, গান ও কবিতায় স্মরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজনটি করে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাধারায় অগ্রসর প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন ঋষিজ শিল্পী গোষ্ঠী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি।
ঋষিজ শিল্পী গোষ্ঠীর সভাপতি সঙ্গীতশিল্পী ফকির আলমগীর-এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক মফিদুল হক, শিক্ষাবিদ ও অধ্যাপক ড. মালেকা বেগম, ডাকসুর সাবেক ভিপি ও প্রাক্তন সাংসদ আখতার উজ জামান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট-এর চেয়ারম্যান ড. আবুল আজাদ। আলোচনা পর্ব শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে নেলসন ম্যান্ডেলাকে নিবেদিত সঙ্গীত ও আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে।