বিশেষ সংবাদ:

রুনা লায়লা পাচ্ছেন আজীবন সম্মাননা

Logoআপডেট: রবিবার, ০৭ অক্টোবর, ২০১৮

এবি প্রতিবেদক
সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ উপমহাদেশের বরেণ্য সঙ্গীতশিল্পী রুনা লায়লা পাচ্ছেন আজীবন সম্মাননা। ইংরেজি জাতীয় দৈনিক ডেইলি স্টার ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক আয়োজিত বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় দেশের জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীকে বিশেষ এ সম্মাননায় ভূষিত করা হবে।

জানা গেছে, আগামী ১২ অক্টোবর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিতব্য জমকালো আয়োজনে রুনা লায়লার হাতে সম্মাননা তুলে দেয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এছাড়াও উপস্থিত থাকবেন দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ।

আয়োজনে আজীবন সম্মাননার পাশাপাশি দেয়া হবে তিন বিভাগে প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার। অনুষ্ঠানে গাইবেন শিল্পী মিতালী মুখার্জি। এ ছাড়া ফাহমিদা নবীর সুরে গাইবেন শিল্পী ঐশী ও রেশমী। থাকবে সাধনার নৃত্য পরিবেশনা, শাহজাহান মুন্সীর কণ্ঠে বাউলগান এবং লালন ব্যান্ডের পরিবেশনা।
দেশের সঙ্গীতে অনন্য অবদানের জন্য এর আগে বহু পুরস্কার-সম্মাননায় ভূষিত হয়েছেন রুনা লায়লা। সে ধারাবাহিকতায় এবারের এই আজীবন সম্মাননাপ্রাপ্তি প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘যে কোনো পুরস্কার পাওয়াটাই আনন্দের ব্যাপার। নিঃসন্দেহে এ অ্যাওয়ার্ড আমার জন্য অনেক অনুপ্রেরণার। এমনকি এ ধরনের অ্যাওয়ার্ড একজন শিল্পীর জন্য অনেক সম্মানেরও। যারা এমন একটি অ্যাওয়ার্ডের আয়োজন করছেন তাদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।’

এর আগে সর্বশেষ এ শিল্পী দৈনিক আমাদের সময় কর্তৃক আজীবন সম্মাননায় ভূষিত হন। গেল আগস্টে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘ফিরোজা বেগম স্বর্ণপদক’-এ ভূষিত হন। আন্তর্জাতিক এ সঙ্গীতশিল্পী বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ ‘স্বাধীনতা পুরস্কার’, ‘মহাগুরু পুরস্কার’, ‘বঙ্গবিভূষণ’সহ আরও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।
এ দিকে ৮ নভেম্বর চট্টগ্রামের একটি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন বলে জানিয়েছেন রুনা লায়লা। সর্বশেষ গত ৫ অক্টোবর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চ্যানেল আই আয়োজিত বাংলাবিদ অনুষ্ঠানের ফাইনালে গান পরিবেশন করেন।

এ অনুষ্ঠানে তার গাওয়া ‘প্রতিদিন তোমায় দেখি সূর্যর আগে, প্রতিদিন তোমার কথা হৃদয়ে জাগে, ও আমার দেশ, ও আমার বাংলাদেশ’ গানটি থেকেই প্রতিযোগীদের প্রশ্ন করা হয়।