বিশেষ সংবাদ:

আমাদের কবিতাকে যথেষ্ঠ আধুনিক বলা যাবে না : কবি আল মাহমুদ

Logoআপডেট: সোমবার, ০১ জুলাই, ২০১৩

এবি প্রতিবেদক
সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ বলেছেন, যারা কবিতা ভালবাসে তারা আধুনিক মানুষ। সে অর্থে কবিরা সবচেয়ে আধুনিক। তারা কাউকে ভয় পায় না এবং কখনও পরাজিত হয় না। বাংলা ভাষা, শব্দ, চিন্তা ও দর্শন এখন অনেক আধুনিক। কিন্তু সে অর্থে আমাদের কবিতাকে যথেষ্ঠ আধুনিক বলা যাবে না। তিনি বলেন, এর কারণ আমাদের কবিদেরকেই খুঁজে বের করতে হবে। প্রয়োজনে ভাষা নিয়ে গবেষণা, টিকা-টিপ্পনি লেখা, এমনকি ছন্দ কাকে বলে এ নিয়েও ভাবতে হবে। আজ জাতীয় প্রেসক্লাবের সদস্য কবিদের সংগঠন কবিতাপত্র পরিষদ আয়োজিত কবিতা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন প্রখ্যাত গীতিকার ও সাংবাদিক কেজি মোস্তাফা।
আরো বক্তৃতা করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি হাবীবুল্ল¬াহ সিরাজী, কবি মুহম্মদ নূরুল হুদা, প্রেসক্লাব সভাপতি কামালউদ্দিন সবুজ, সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ ও সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শহীদ হোসেন। ‘মুক্তির জন্য কবিতা’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন কবি মজিদ মাহমুদ। স্বাগত বক্তৃতা দেন কবিতাপত্র পরিষদের সভাপতি কবি এরশাদ মজুমদার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কবি বেলাল চৌধুরী ও কবি ফজল শাহাবুদ্দিন।
আল মাহমুদ বলেন, কবিতা মানুষকে সবল রাখে, তরতাজা করে। কবিতা না ভালবাসলে মানুষের জীবনে পূর্ণতা লাভ হয় না। হাবীবুল¬াহ সিরাজী বলেন, সৃজনশীল মানুষ কখনই একপক্ষ হয় না। তাই আমাদের দেশে কবিদের মধ্যে বিভক্তি রয়েছে। তবে মুক্তিযুদ্ধের পর যে ৪ মূলনীতি নিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে, সে মূলনীতিকে ধারণ করেই আমাদের কবিদের ঐক্যবদ্ধ থাকতে হবে।