বিশেষ সংবাদ:

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে দুই কাহিনিচিত্রের প্রিমিয়ার

Logoআপডেট: শনিবার, ২৩ জুন, ২০১৮

এবি প্রতিবেদক

নির্মিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের ওপর ‘মহামানবের দেশে’ সিরিজ কাহিনিচিত্রের ৪র্থ ও ৫ম কিস্তি। ২২ জুন বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে সহিদ রাহমান রচিত ‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ ও ‘জনক ১৯৭৫’ শিরোনামের এই কাহিনিচিত্র দুটির প্রিমিয়ার শো।
এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আরো উপস্থিত ছিলেন কাহিনিচিত্র দুটির রচয়িতা সহিদ রাহমান, পরিচালকদ্বয় রাজিবুল ইসলাম রাজিব ও আজাদ কালামসহ কলাকুশলীরা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মানবাধিকারকর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ কাহিনিচিত্রে দেখানো হয়েছে- বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের বিপরীতে ১৯৭৫ সালে যতোটা প্রতিবাদ হওয়ার কথা ছিল সেভাবে হয়নি। তবে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে কিছু প্রতিবাদ হয়েছিল। তেমনি একটি প্রতিবাদ হয় নোয়াখালী জেলায়।

বঙ্গবন্ধুকে ভালোবেসে তরুণ এক মুক্তিযোদ্ধা বাসর রাতে বউকে ছেড়ে আসেন গ্রামের স্কুল শিক্ষকের ডাকে। কিন্তু তার আর বাসর হয় না। সেনাবাহিনীর নির্যাতনে সংসারের রঙিন স্বপ্ন ভেঙে যায় নববধূর। এতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান।

অপরদিকে ‘জনক ১৯৭৫’ কাহিনিচিত্রে দেখানো হয়েছে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের আরেকটি প্রতিবাদ। যা গড়ে ওঠে ময়মনসিংহ, নেত্রকোনা সীমান্ত অঞ্চলের আদিবাসী গারো সম্প্রদায়ের মধ্যে। প্রতিবাদের শাস্তিস্বরূপ নিরীহ গারোদের ওপর সেনাবাহিনী অমানবিক নির্যাতন চালায়। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, তমালিকা কর্মকার, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা ও নাফা।