বিশেষ সংবাদ:

রবীন্দ্রময় দুরন্ত টিভি’র বিশেষ অনুষ্ঠানমালা

Logoআপডেট: শনিবার, ০৪ আগস্ট, ২০১৮

এবি প্রতিবেদক 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর-এর ৭৭তম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে শিশুদের প্রিয় টেলিভিশন দুরন্ত টেলিভিশনে প্রচার করা হবে ২টি শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ওয়ার্ল্ড টেলিভিশন প্রিমিয়ার এবং একটি নাচের অনুষ্ঠান।

আগামী ৬ আগস্ট রবীন্দ্র মহাপ্রয়াণ দিবসে দুরন্ত টেলিভিশনে প্রচার হবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মাধো কবিতা অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘মাধো’। অলোক বসুর চিত্রনাট্য ও সংলাপে ছবিটি পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী। চিত্রগ্রহণ করেছেন আজিমুল হক আরজু এবং সংগীত পরিকল্পনা করেছেন ফোয়াদ নাসের বাবু।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রাইয়ান, মাজনুন মিজান, আজাদ আবুল কালাম, নাজনীন হাসান চুমকী, এস এম মহসিন, অলোক বসু, কাজী উজ্জ্বল, জয়েৎ কল্যাণ, মাহিন, মাহী রহমান ধ্রুব, আরিয়ান, প্রিয়ন্তু, ঋদ্ধ প্রতীম, দিব্যময় দেশ। চলচ্চিত্রটি প্রচারিত হবে ৬ আগস্ট বিকেল ৩টায় এবং পুনঃপ্রচারিত হবে রাত ১০টায়।

মাধো রবীন্দ্রনাথের ‘ছড়ার ছবি’ গ্রন্থের একটি কবিতা। এটি কম পঠিত হলেও অসাধারণ একটি কবিতা। কবিতাটি অনুসরণে নির্মিত এই চলচ্চিত্রের আখ্যান রচিত হয়েছে ‘মাধো’কে নিয়ে। এই চলচ্চিত্রে পরিণত বয়সের মাধোর দৃষ্টিকোণ থেকে কাহিনি শুরু হয়।

এদিকে, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটক অবলম্বনে চলচ্চিত্র ‘ডাকঘর’ প্রচার হবে কাল বিকেলে এবং রাতে ‘মাধো’ চলচ্চিত্র সম্প্রচার শেষ হবার পরই। ছবিটি চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন লুসি তৃপ্তি গোমেজ।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহ্দী আমীন আশরাফ শ্রাবণ, জাহাঙ্গীর আলম, ঝুনা চৌধুরী, খালিদ মাহবুব তূর্য, মো. ইকবাল হোসেন, শরীফ হোসেন ইমন, মো. মাহমুদুল ইসলাম মিঠু, সৌমিত্র দেব, সতেজ চৌধুরী, অপূর্ব রূপকথা, সাদিয়া আফরোজ শিল্পী। রবীন্দ্রনাথ ঠাকুর ‘ডাকঘর’ নাটকটি রচনা করেন ১৯১২ সালে। অনন্য সাহিত্য বলে খ্যাত এই নাটকটিতে তিনি প্রকৃতির মাঝেই মানুষের নিরন্তর মুক্তির কথা বলেছেন রূপকের মাধ্যমে।

বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস উপলক্ষে দুরন্ত টেলিভিশনে প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান- ‘মম চিত্তে নিতি নৃত্যে’। অমিত চৌধুরীর নৃত্য পরিচালনায় অনুষ্ঠানটিতে নৃত্য পরিবেশন করবেন নৃত্য সংগঠন ‘সাধনা’র নৃত্যশিল্পী- রুদমিলা প্রিয়ন্তি চৌধুরী, আরিশা চৌধুরী, নোহলী ইসলাম রিয়া, লাবণ্য দাশ গুপ্তা, মাহিনুর মাহজাবিন রূপ, আনুভা চৌধুরী, মধুরিমা রায়। পার্থ প্রতীম হালদার পরিচালিত বিশেষ নৃত্যানুষ্ঠান প্রচারিত হবে আগামী ২২শে শ্রাবণ ১৪২৫ (৬ আগস্ট) রাত সাড়ে ৯টায়।